Wednesday, August 21, 2024

নতুন বিকাশের অগ্রগতি -- বিকাশ সাহা

  নতুন বিকাশের অগ্ৰগতি
  বিকাশ সাহা
  ১৭-০৮-২৪
আজ প্রদীপ নিভে গেছে সমাজ তৈরির কারিগর অজানা? বিকাশের যোগ্যতা আজ প্রশ্নচিহ্নে রূপান্তর। 
নির্বাক হয়ে দাঁড়িয়ে সবাই, শিক্ষার দাম নেই- যাদের আছে টাকা- বিকাশ তাদের, শিক্ষিত হয়েও ভবিষ্যতের পথে খুঁজছি একটু আলো, টাকার দুনিয়ায় হারিয়ে গেছে কি❓আমার শিক্ষার বিকাশ ও আত্মবিশ্বাসের প্রভা। 
আমি যে আজকাল  অগ্ৰগতির মুখ, শিক্ষা নিয়ে আছি বেকার- বুনেছি স্বপ্নের জাল, 
বাবার কষ্টের টাকায় শিখেছি শিক্ষা, শিখেছি কি ভাবে লিখতে হয় কবিতা। 
আজ কিভাবে ভেঙে যাবে এই সব মায়াজাল? 
কি করে মানি-- শিক্ষার দাম নেই- আছে টাকার দাম, টাকা মনে হয় ভীষণ বড়ো- এটাই আজ কঠিন পরীক্ষা। 
তবুও আমি জানি এই হারিয়ে যাওয়া নয় চিরস্থায়ী, আমার অন্তরে আছে আজ ও লড়াইয়ের অগ্নি, একদিন ঠিক সময়ই বলবে, আমি ও আমরা কিভাবে  আবার ফিরে আসতে পারি, 
সমাজের নতুন ভোরে, না রাতের অন্ধকারে, জ্বলবে আমি এবং আমাদের  কর্মপ্রভা। 
হয়তো আজকের এই বিপর্যয় আমার ও তোমার বা সবার, জাগরণের নতুন দিশা, অন্ধকার শেষ একদিন আসবেই, আসবে এক নতুন সূর্যোদয়, বিকাশের পথেই খুঁজে নেবো নতুন মুক্তির আশা। 
তাই হার মানবো না, লড়বো অবিরত, আমার ও আমাদের দক্ষতা আমাদের সৃজনশীলতা আমাদের এটাই হাতিয়ার, ঠিক এই পথে আবার গড়ে নেবো আমার কর্মক্ষেত্র, 
বারে বারে ফিরে আসবে এই সমাজে-- সমাজ তৈরির কারিগর মহান মানুষ, আবার ফিরবে কি এ সমাজ উন্নতির পথে- হবে কি আবার নতুন বিকাশের অগ্ৰগতি, 
এটাই প্রশ্নচিহ্ ।।

No comments: