Friday, February 22, 2019

এ কেমন বসন্ত

বসন্ত নাকি এসে গেছে কচি পাতায় ফুলে !
চাঁদের হাসি বাঁধ ভেঙেছে রূপসাগরের কূলে !
মউল ফুলের নেশায় মেতেছে ভ্রমর-ভ্রমরী !
বাতাসে নাকি বইছে প্রেম মানবরূপ ধরে !

আমার বসন্তে আসে না এসব কুঞ্জফুলের শোভা
আমার বসন্তে অরূপরতন পায়না মনোলোভা
আমার বসন্ত গুমরে কাঁদে বরফ- কঠিন রাত
আমার বসন্ত পায়না কোথাও প্রেম জাগানিয়া রাত
আমার বসন্তে পলাশ ফোটেনা , ফোটেনা অশোক-শিমূল
আমার বসন্তে শুধুই বসন্ত গুটি বাঁধে শতমূল
আমার বসন্তে বাতাস রুক্ষ , আকাশে দাবদাহ
আমার বসন্তে সংসার নয় শান্তিসুখের গৃহ
আমার বসন্তে কোকিল ডাকেনা , কোথায় পালিয়ে যায়
আমার বসন্ত পথশিশুদের ক্ষুধার্ত কান্নায়
আমার বসন্ত অনাহারে আর নীরব অসহায়তায়
আমার বসন্ত ক্যাম্পে ক্যাম্পে গোলাগুলিতে কেটে যায়
আমার বসন্ত একমুঠো চালে , একটা পোড়া রুটি
পেটের আগুন লাফিয়ে চলে , বর্ষা গুটি গুটি
আমার বসন্তে রাত পেড়োলেই একরাশ চিন্তা
আমার বসন্তে নুন আনতে ফুরোয় যে পান্তা

আমার বসন্ত টাট্টু হোকনা , হোক দুর্বার গতি
আমিও হব বড়ো বাড়িটার রঙীন প্রজাপতি ।

No comments: