Saturday, August 3, 2024

অনন্যা -- প্রতাপ রাকসাম

 অনন্যা
 প্রতাপ রাকসাম
 ০২/০৮/২০২৪ 
আজ জোছনা ভরা পূর্ণিমা 
রাত; ঐ দূর আকাশের অজস্র 
তারাগুলো মিটমিট করে জ্বলে
হাসছে: কানেকানে কথা বলছে।
ওদের আনন্দ দেখে ভাবলাম 
তোমায় নিয়ে একটি প্রেমের 
কবিতা লিখবো।
কিন্তু, কিছুতেই ভাব আসছেনা 
সব কিছু এলোমেলো হয়ে যাচ্ছে।
তবুও কাগজ কলম নিয়ে বসলাম;
হঠাৎ দেখি একটি রাত জাগা 
পাখি মাথার উপর দিয়ে উঁড়াল 
দিয়ে চলে গেলো।
সেও হয়তো আমার মতো প্রেমে
পড়েছে।
রাতটি নিঃসন্দেহে শান্ত: দক্ষিণা
মৃদু হিমেল হাওয়া বয়ছে।
রজনীগন্ধা, হাসনাহেনা বাতাসে 
সুগন্ধি ছড়িয়ে মাতোয়ারা।
আহা: কি অপরূপ প্রকৃতিও 
অমর প্রেমে গাঁথা।
আমার কবিতায় মূল চরিত্র 
শুধু তুমি" তুমিই আমার অনন্ত
কালের সাধনা।
আমি এখন তোমার প্রেমে পড়েছি 
এ নয় কোনো পাগলামি।
তুমিই আমার হৃদয় মন্দিরে 
তপস্যার রাণী।
জোছনার আলোতে দেখি প্রকৃতির 
গাছপালাও বিভোর প্রেমে মত্ত।
আমি প্রাণভরে মনোরম দৃশ্য  
উপভোগ করি আর তোমাকেই 
ভাবি।
চঞ্চল এই উদাস মন আনমনে 
শুধু তোমাকেই কাছে পেতে চাই।
প্রেম মানেই কি মাধুর্যে ভরা 
হৃদয়ে অনুভূতির ছোঁয়া!
প্রেম মানে দুটি মন এক হয়ে
হৃদয়ের অথৈ গভীরে পরিপূর্ণ 
ভাবে ভালোবাসার মোহনায় 
মিশে যাওয়া! 
সংগোপনে দুজনার পথ এক 
হয়ে হওয়া!
শেষ প্রহরে শুকতারা গুলো 
যেমন বিদায়ের আভা ছড়িয়ে 
সূর্যকে স্বাগত জানাই।
তেমনি আমিও স্নিগ্ধ ভোরে 
মুগ্ধ হয়ে যাই তোমার আগমনে। 
প্রাণের উচ্ছ্বাসে নবযৌবন 
আনন্দে ভরে যায়।
অনুভবে শিহরণ জেগে উঠে রবি 
ঠাকুরের সেই অনন্ত প্রেম কবিতা।
মনের মাঝে শুধু তোমার আনাগোনা।
তোমার নিখুঁত ভালোবাসা আমার 
হৃদয়ের গহীনে বকুলের সৌরভ ছড়ায়।
তুমিই আমার জীবনের শ্রেষ্ঠ অনন্যা।

No comments: