Tuesday, August 6, 2024

কালোমনি -- প্রহ্লাদ

  কালোমনি
  প্র হ্লা দ 
   ০৫/০৮/২৪
আমার গায়ের রং কালঅ বল্যে
সবাই আমাকে কালোমনি বল্যে ডাকে। 
তাও তুই আমাকে.... 

এই ত, সেদিনের কুথা!
আমার বয়েস তখন পনরঅ
আর তুর কত? কুড়িও হয় নাই!
তুর কুনু লজ্জ্যা শরম ছিল নাই, 
রুজ রুজ লদীর ধারে
অর্জুন গাছের ডালে বস্যে
বাঁশিটো বাজাতিস আর আমি
তুর বাঁশি শুন্যে
ঘরে থাইকত্যে লাইরথ্যম।
আহা! কত ঢং!
আবার ওই গানটোই বাজাতিস  - 
"ও ললিতা উকে আজ চল্যে যেত্যে....." 

আচ্ছা বল ত, তুই কী কইরে জেন্যে ছিলিস
য্যা উ গানটঅ আমার খুব ভালঅ লাগে? 
উ গানটঅ যখন তুই বাজাতিস
তখন আমার বুকের ভিতরটঅ 
হাঁজড় পাঁজড় কইরে উইঠতঅ
আর তখন আমি 
ছাগল চরাবার নাম কইরে
লদীর ধারে চল্যে আইসথম, 
এমনি কইরে তুই আমার 
মনটঅ মজাইঁছিলিস। 
তুর লেইগ্যে আমি ঘর ছাইড়ল্যম,
বাপ-মা ছাইড়ল্যম, সব ছেইড়্যে
আমি তুর ঘরে উইঠল্যম... 

তারবাদে
কতঅ দিন গেলঅ, মাস গেলঅ, 
বছরের পর বছর পার হঁইগেল
কিন্তুক আমাদের ঘরে আখুনো.... 
মা ডাক শুনার লেগ্যে
মনটঅ আমার ছটফট কইরথ্য
ভগমান একবার আমার দিকে 
মুখ তুল্যে ভেল্যেও দেইখল্যেক নাই। 
গাঁয়ের লুকে আমাকে
বাঁজা মিয়া বল্যে ডাইকত্যে লাইগল্য, 
তখন আমার বুকের ভিতরটঅ
কঁকাইঁ উইঠত্য। 
আমার আর বাঁইচতে মন হইত্য নাই। 
সত্যি বলছি, আমার দিকে একবার
ভালঅ কইরে ভেল্যে দেখ
দিনকে দিন আমার শরীলটঅ
কেমন যেন শুকাঁই যেছ্যে! 
সত্যি বইলছি, আমি আর বাঁইচবঅ নাই রে, 

কী বললি? আমাকে আগুল্যে রাখবি? 
মইরত্যে দিবি নাই? 
আচ্ছা শুন, আমি কালঅ
আর তুর গায়ের রং 
পাকা আমের পারা টকটক্যা-
তাও তুই আমাকে 
ভালঅবেস্যে বিয়া কইরে ছিলিস
ইবার কিন্তুক আমি মইরল্যে
একটঅ সুন্দরী মিয়া দেখ্যে 
তুই একটঅ বিয়া করিস! 
কী বললি? আমাকে মইরত্যে দিবি নাই? 
না রে না, সত্যি বলছি-
আমি আর বাঁইচবঅ নাই রে, 
এই দ্যাখ, বইলত্যে বইলত্যে
আমার যেন কেমন লাইগছ্যে --
..... আমি চইলল্যম রে.... 
তুই ভালঅ থাকি... স
আমি... চ ই..... ল.... ম্........! 
               

No comments: