Thursday, July 4, 2024

আষাঢ়ে বৃষ্টি -- বেবি মন্ডল

 আষাঢ়ে বৃষ্টি 
 মহারানী ( বেবী মন্ডল ) 
  ০৩ / ০৭ / ২০২৪.
 
অবশেষে বৃষ্টির ইস্তেহার বয়ে নিয়ে এলো আষাঢ়!
বৃষ্টি এলেই ভিতরটা ফুলে ফেঁপে ওঠে ,
যেন কোনো রোশনাই ঘিরে রয়েছে জীবন,
সারাদিনের প্রচণ্ড দাবদাহের পর অচেনা ইস্তেহার ,
বিদ্যুৎ চমকালে ফিরে যাই মাতৃ ক্রোড়ে ,
ফিরে আসে চঞ্চল শৈশব,
এভাবে রাত্রি আসে , দিনের পর রাত
বিকেল বলে কিছু নেই আমার সময়ে,
 পরিচয় বলতে নাটকের গুরুত্বপূর্ণ রোল,
মন দিয়ে শুনতে চেষ্টা করি জানতে চাই আর কতোটা ভিজেছে কে কোথায়!
আলোকবর্ষ ছুটে এসেছি এতো ঘাম এতো ক্লান্তি,
বহুদূরের গ্যালাক্সি আমার খোঁজ -
আর ব্ল্যাকহোলে মিলেছে প্রত্যয়,
আমার হারিয়ে যাওয়া সবকিছু - 
কখনও কি ফিরে আসবে না কোথাও?
 কিংবা অপেক্ষা করবে না ঝিনুকের ভিতরে যেভাবে অপেক্ষা করে দেহ,
খোলসটুকু আছে,
অচেনা মন যেন নিরেট প্রতিনিধি,
পৃথিবীর ভালো থাকায় আমার ফিরে আসা লেখা নেই,
ঠিকানা হারিয়ে আমি বিন্দু হতে চেয়েছি অবকাশে ।

মানুষকে ঠিকানা খুঁজে নিতে হয়। 
যেভাবে বৃষ্টি আমাকে খুঁজে পায় ....

No comments: