Saturday, July 13, 2024

আমার বাড়ি -- বনানী সাহা

আমার বাড়ি
বনানী সাহা 
২১ -০৫ -২০২৫
 আমার বাড়ি, আমার ঘর--
এই সারা, বিশ্ব চরাচর।
এই সারা পৃথিবী আমার,--
বাসস্থান আমার ।
সর্বত্র আমার মনের ভাবনার বিচরণ!
আমি চাই না, কোনো নির্দিষ্ট --
ছোট্ট একটা ঠিকানা ।
যেখানে, সারা পৃথিবী আমার ঠিকানা !
সবাই আমার আপনজন।

থাকতে চাই না আমি ,ক্ষুদ্র মন--
নিয়ে; দুনিয়াতে এসেছি যখন ।
আমার ভাবনা, নয়তো গোনা কয়েকজন ।
সবাই যখন আমার আপনজন --
কাকে ছাড়ি, কাকে রাখি !
ক্ষুদ্র সীমা দিয়ে, কেন নিজেকে মাপি !
এই হাওয়া, এই আলো যেমন --
মানে না, কোনো বাধা --
সর্বত্র তার বিচরণ !
আমি ও হব তেমন, ঠিক তেমন ।
সবার আমি হব আপনজন ।

নাই বা কেউ, ডাকলে  আমায়।
নাই বা কেউ ,রাখলে আমায়।
আমি সদা হাসি মুখে, যাবো সবার কাছে ।
আমার যা কিছু  আছে --
 সেই ছোট্ট কিছু ,নিজের করে --
কেন আগলে রাখি!
নিজের বলে দুনিয়াতে, যখন কিছুই না!
তখন, কেন শুধু শুধু --
আগলে রাখি যক্ষের ধন্ !
সারাক্ষণ তারই চিন্তন --,
করে কেন মরি !
বরং সারা বিশ্বটাকে আপন করে --
দুহাতে হৃদয়ে ভরি।

No comments: