Thursday, July 11, 2024

নায়িকা তুমি কার -- মীর নাজমুল

নায়িকা তুমি কার 
মীরঃ নাজমুল
 ২২।০৫।২০২৪
কবি আমি তোমার বন্ধু 
স্বরবর্ণের অ,ব্যঞ্জনবর্ণের ক। 
আমি বলছি তুমি শোনো 
নায়িকা আছে বেশ ভালো। 

বলি,ভালোবাসা কি এতোই বড়  
যতদুর তুমি ভাবো। 
তার চেয়ে সেই ভালো 
পাশের বাড়ীর নীম ডালে চেয়ে থাকো। 

তোমার জন্য মন টা পোড়ে কবি 
তাই ছুঁটি তোমার পিছু পিছু 
স্মরণিকার আকাশ কুসুমে চেয়ে।

কে কবি, তুমি না আমি 
আমি শরীর, তুমি মন । 
এ কথাই বা জানে ক'জন 
আর আমি, তুমি, সে 
এই তিন জনই বা কে ? 

নায়িকা তুমি কার 
কেই বা তোমার প্রাণ পুরুষ। 
স্বামী না প্রেমিক কার বাস 
তোমার  মনে। 
কার স্পর্শ ভালোলাগে তোমার 
আমার খুব জানতে ইচ্ছে করে। 

ছিঃ ছিঃ এসব কি,কেউ বলে, 
কবি তুমি বড্ড বেহায়া প্রেমিক। 
কি চাও তুমি,জীবন না মরণ ? 

আমি বলি.. 
তোমার  মাথায় প্রেমের ভুত 
আমার মাথায় জীবন সংসার । 
তবু ঐ পোড়া মনে ভাসে প্রেমের স্রোত, 
.....প্রেমিক বড়ো অভাগা জাত। 

তার চেয়ে সেই ভালো কবি 
তুমি বরং কবিতা ছেড়ে উপন্যাস লেখো 
..........নায়িকা তুমি কার ? 

No comments: