Sunday, May 12, 2024

অস্তাচলের রবি -- রবিন রায়

অস্তাচলের রবি
রবিন রায় 
২৮ শে, বৈশাখ,,১৪৩১

হারায় গেছো ভালোবাসা, 
কাল স্রোতের পাক টানে,
               স্মৃতি ভরাই ছবি ;
ডুবে গেছো অতল তলে,
বৃথা আশে খুঁজে ফিরে -
                কেঁদে ভাসে রবি।

খুঁজতে খুঁজতে সময় গেছে,
দেখতে দেখতে বেলা বাড়ে;
                যৌবন হলো নিঃসাড় ;
বার্ধক্যে এসে জীবন ঠেকে,
অপূর্ণ থাকলো অভিসার, 
                     ভাঙে বাঁধন মায়ার। 

তোমার গায়ের জানা ঘ্রাণটা,
ভুলে গেছে আমার নাসা;
                 তুমি নেই যে পাশে।
কতদিন হলো বলো প্রিয়া,
তোমার থেকে আমি দূরে;
                     সরে আছি শেষে।

কত কাল যে আমার কর্ণ,
শ্রুত হয়নি তোমার হাতে-
                বাজা কাঁকন ধ্বনি ;
শুনতে পায় কই চলার তালে -
পদ মলের নাচন কোদন -
                রিনিঝিনির রুনি? 

আমি ভুলে গেছি তোমার
আলতো ছোঁয়ার অনুভবটা, 
              শীতল হৃদয় স্পর্শি ;
স্পর্শ দূরে থাক এখন তো-
ভাগ্য দোষে দূরত্ব জেরে -
                 আঁখিতেও না দর্শি!

সোহাগ ভরে বলতে কথা-
মিষ্টি ঠোঁট দুটি নেড়ে, 
               লাগতো যে মধুর;
আজ যেন তা ভোলার জোগাড়, 
বিদায় নিলো বসন্ত কোকিল,
                   সাথে বাসন্তীক সুর।

আমার স্পৃহা থমকে গেছে,
গতি হারা সাবেক আবেগ,
              অসাড় পরেই আছি;
তোমার প্রেমের শক্তি হীনে,
আবেশ গুলো মরে গেলো,
                     বৃথাই আমি বাঁচি।

আমি সেইদিনই মরে গেছি, 
নিজের মুখে বললে তুমি,
                  অন্য জন মনে ;
তিক্ত আত্মা ছুটি চায়, 
বিষের ঢোক গিলতে চায়,
                  জীবিত কি কারণে!

তোমার হৃদয় সাগর সমান,
দিলে নোনা জলের ঝাপটা, 
                 ধরে নয়নে জ্বালা ;
রাখো না ধরে বুকে কিছু, 
পাড়ে তুলে দাও মরা,
                উতল লহরি খেলা। 

আমি ঘাটের মরা শক্ত,
নোনা ভরে পচি না তো;
                 গরম বালি পুড়ায় ;
জীর্ণ দেহ চূর্ণ হবে,
হাঁড় মাষ ঝরে ক্ষয়ে, 
                 জীবাশ্মতা হারায়। 

No comments: