Sunday, May 12, 2024

হৃদয়ে অর্গল -- অমি রেজা

হৃদয়ে অর্গল
অমি রেজা
১১-০৫-২০২৪
আমি প্রতিনিয়ত ভাবি 
একদিন তোমার মুখোমুখি দাঁড়াব 
চোখের তরে চোখ রেখে শুধাইব-
কেমন করে পারলে? 
বেমালুম ভুলে গিয়ে
অনেক প্রেমের অনেক জ্বালা চুকিয়ে দিয়ে 
আপন হৃদয়ে অর্গল দিতে? 

হে পাথরী একবারও কি পড়ে না মনে?
শ্রাবণের টিপটিপ বৃষ্টির কথা
বাবুই পাখির বাসা ঝড়ে লণ্ডভণ্ড হওয়ার কথা
কৃষ্ণচূড়ার রক্ত বর্ণ ফুলের কথা
নদীর বুকে উত্তাল ঢেউয়ের কথা
ডানামেলা একঝাক গাঙচিলের আকাশ সাতঁরাবার কথা
সবুজ ধানের বুকে বাতাসের শিহরণের কথা
হাতে হাত রেখে মেঠো পথ ধরে অবিরাম ছুটে চলার কথা।

আমি প্রতিনিয়ত ভাবি
একদিন তোমার মুখোমুখি দাঁড়াব
সমুদ্র অবগাহনে আবার আমি যুবা হবো
পাহাড়ের আলিঙ্গনে আমি ইস্পাত কঠিন হবো
আগুনের অগ্নিস্ফুলিঙ্গে আমি বিদ্রোহী হবো
বিরহের নীল বেদনা জমিয়ে জমিয়ে আমি পাথর হবো -

তারপর আমি তোমার মুখোমুখি দাঁড়াব
চোখের তরে চোখ রেখে শুধাইব 
হে পাথরী কেমন করে পারলে,
বেমালুম ভুলে গিয়ে
আপন হৃদয়ে অর্গল দিতে?

No comments: