Wednesday, April 24, 2024

বাংলা আমার প্রাণ -- দেব মন্ডল

কবিতা - বাংলা আমার প্রান 
কলমে - দেব মন্ডল 
তারিখ - ২৪/০৪/২০২৪
যেদিন রাজ হাঁসের ডাক থেমে যাবে, বন্ধ হবে চলাচল। 
ভোরের সুরে কোকিল গাইবে না আর গান। 
পুৃঁই শাকটি শুকিয়ে যাবে, গাছে ধরবে না আর  ফল।
এই দিন দেখার আগে আমার যেনো মৃত্যু হয় এই প্রিয়  সোনার বাংলায়। 
পাটনাই ধানের গন্ধ যদি নিঃশেষ হয়ে যায়। 
তার আগে যেনো আমার দেহ থেকে প্রান চলে যায়। 
লুঙ্গী, গামছা, ধুতি পাঞ্জাবী এসব পোশাক ভীষণ দামী। 
তোমাদের এই রং বাহারি, এসব আমি তুচ্ছ দেখি। 
কারণ আমি খাঁটি বাঙালী ঘরের সন্তান। 
চাতক যেদিন জল বিনে রইবে অপেক্ষাতে। 
প্রভু এক টুকরো জল দিয়ো এই বাংলার প্রান্তরে। 
কুমড়া শাকটা কতো শুকিয়ে গেছে জল বিনে।
কতো চাষীর জীবন চলে এই সবজি চাষ করে।
চাষীর চাকা চলছে শহরে, হচ্ছে বড় লোক। 
তাহলে বাংলার চাষী অনাহারী, এ কেমন বিচার বলো তো।
যদি পদ্ম আর না ফোটে জলে,
আমি  বাঁচবো না আর এই বাংলার মাঠে। 
চির অমর অক্ষয় থাক আমার সোনার বাংলা। 
আমি দেখবো দুচোখ ভরে।

No comments: