Tuesday, April 30, 2024

তুমি আমার কবিতা হবে -- কল্যাণী ব্যানার্জ্জী

তুমি আমার কবিতা হবে?
কল্যানী ব্যানার্জ্জী ।
২৯.৪.২৪.
তুমি আমার কবিতা হবে
কথা গুলো সব ভাবনা গুলো ;অগোছালো বার্তা গুলো
ছন্দ মিলিয়ে খাতার পাতায় সুন্দর করে সাজিয়ে দেবে।
মনে আছে তোমার? ভরা বৈশাখে দুপুর বেলা
পুকুর ঘাটে শান বাঁধানো ঘাটের উপর বটগাছটার ছায়ায় বসে গল্প করা।
পুরানো বাড়ির চিলেকোঠা ঘরের কথা
কত গল্প মনের কথা ;হয়তো অনেক আবোল তাবল।
সন্ধ্যা বেলায় কৃষ্ণচূড়া গাছের নিচে
ফুল বিছানো লাল গালিচায় শুয়ে শুয়ে আকাশ দেখা।
ভোরের বেলা ফুল তোলার বাহানা করে
একগুচ্ছ কামীনি ফুল তোমায় দেওয়া।
গালটা টিপে দিতে তুমি দুহাত দিয়ে
লজ্জা পেয়ে যেতাম আমি ছুটে পালিয়ে।
বর্ষা তে তো ভীষণ খুশি আমরা দুজন
স্কুল ছুটির পরে বৃষ্টিতে ভিজব কতক্ষণ।
আরও অনেক অনেক কথা স্মৃতি হয়ে পোড়ায় মোরে।
সে সব কথা তুমি আমার কবিতা হয়ে দাওনা লিখে
পড়ব আমি বারে বারে।
হারিয়ে যাওয়া তোমার কথা আমার কাছে আসবে
আবার ফিরে ফিরে।
এসো আবার তুমি আমার কবিতা হয়ে।

No comments: