Sunday, April 28, 2024

সাধারণ আমি -- মোহাম্মদ জাহিদ হোসেন

সাধারণ আমি
মোহাম্মদ জাহিদ হোসেন
২৭-০৪-২০২৪
আমার স্বপ্নগুলো খুব সাধারণ—
আমার কষ্টগুলোও খুব সাধারণ
আমার দেখার চোখও খুব সাধারণ।
মৃদু পদক্ষেপে তুমি যেদিন পাশে এসে দাঁড়ালে,
তোমাকে আমার খুব সাধারণ এক রমণী মনে হলো,
অথচ তুমি যে  সাধারণ কেউ ছিল না তা
জানতে জানতে কেটে গেল অনেক কাল।
এই সময়টুকুতে যা যা ঘটলো-,
আমাদের মাঝে চোখে চোখে কথা হলো,
আমরা একে অপরকে দেখে মুগ্ধতার ঘূর্ণিতে হারিয়ে গেলাম। 
এক নিঝুম সন্ধ্যায়—
আমরা পরস্পরের শয্যাসঙ্গী হওয়ার কথা ভাবলাম।
তবে ঠিক তার আগে আগে
আমরা বিয়ে নামক একটা আইনগত প্রথার আশ্রয়ও নিয়ে ফেললাম। 
আমাদের একটা ফুটফুটে সন্তান হলো।
তাকে আমরা প্রবল ভালোবাসায় বড়ো করতে লাগলাম।
আমাদের সন্তান বড়ো হতে না হতেই আমরা
সিদ্ধান্ত নিয়ে ফেললাম, 
বড়ো ক্লান্ত হয়ে গেছি এক ছাদের নীচে একত্রে বসবাস করে পেরে উঠছি না।
আমরা আলাদা হওয়ার এক সপ্তাহের মাথায়
আবার এক নিঝুম সন্ধ্যায় বারের ঘোরলাগা আলো আঁধারিতে
মনে হল তুমি সাধারণ কেউ ছিল না।
আরো এক সপ্তাহের মাথায়
আবিষ্কার করলাম তুমি যে সাধারণ 
কেউ নয়, সেটা তুমি নিজেও জান না। 
কারণ তুমি আবারও আমার মত
সাধারণ আর একজন মানুষকে বিয়ে করে ফেলেছো।
প্রতি সন্ধ্যায় শুভ্র নেশায় চুমুক দিতে দিতে অতি সাধারণ আমি, 
অসাধারণ হওয়ার প্রাণপণ চেষ্টা চালিয়ে যেতে লাগলাম।

No comments: