Monday, April 22, 2024

নীড় ভাঙ্গা পাখি -- কল্যাণী ব্যানার্জ্জী

নীড় ভাঙ্গা পাখি ।
কলমে - কল্যানী ব্যানার্জ্জী ।
১৯.৩.২৪.
ডাকবনা আর তোমায় আমি
আমার জীবনে জীবন মিলাতে
ডাকবনা আর তোমায় আমি ;দখিনা হাওয়ায়
কৃষ্ণচূড়ার এই খেলাতে।
তোমায় আমি ডাকবনা আর ;নদীর কিনারে বসে পাশাপাশি গোধূলি রংএ তে রাঙ্গাতে।
ডাকবো গো আর শ্রাবণ ধারায়
একসাথে মিলে ভিজতে।
নিশীথ রাতেতে ডাকবনা আর রাত জেগে তারা গুনতে।
আমার আঁধার ঘরেতে আর ডাকবনা তোমার প্রেমের প্রদীপ জ্বালতে।
তুমি যেগো আজ দুরের অথিতি ;
হারিয়ে গেছো যে পাল ছেঁড়া কোনো নৌকায়।
কোন ঘাটে গিয়ে ভিড়েছে যে নাও ;জানিনা তো তার ঠিকানা।
আমি পড়ে আছি নীড় ভাঙ্গা পাখি ;একা একা আর
স্বপ্নের জাল বুনিনা।
যে প্রেমের ছোঁয়া দিয়েছিলে মনে
জানিনা গো তা ভুলবো কেমনে
জানি গো তুমি আর আসবেনা ফিরে
বেলা শেষের এই ঠিকানায়।
যেথা আছো সেথা ভালো থেকো তুমি
এইটুকু মোর কামনা।
আমার স্মৃতিতে অমলিন তুমি ;তাই নিয়ে ঠিক থেকে যাব আমি।
স্মৃতি তো আমায় যাবেনাকো ফেলে
আমার জীবন সন্ধ্যায়।

No comments: