Sunday, April 28, 2024

তোমাকেই খুঁজি -- প্রতাপ রাকসাম

 তোমাকেই খুঁজি
 প্রতাপ রাকসাম
 ২৭/০৪/২০২৪ ইং
আমি শুধু তোমাকেই খুঁজি।
পূর্বাকাশে উদীয়মান সূর্যের স্নিগ্ধ 
ভোরের আলোক রশ্মির আভায় 
আমি শুধু তোমাকেই খুঁজি।
পশ্চিমাকাশে সূর্যাস্তের শেষ গোধুলী 
বেলায় শরতের কাশফুলের কোমল 
ছোঁয়ায় আমি শুধু তোমাকেই খুঁজি।
নির্ঘুম চোখে নেশাচর পাখির মতো
কখনো বিভোর ঘুমে স্বপ্নের
মাঝে আমি শুধু তোমাকেই খুঁজি। 
ইট পাথরে ঘেরা ব্যস্ত শহরের অলিতে 
গলিতে কিম্বা সবুজে ঘেরা শ্যামলিমা 
গ্রাম বাংলায় আমি শুধু তোমাকেই খুঁজি।
পূর্ণিমা রাতের জোছনায় কিম্বা অমাবস্যার ঘোর আঁধারে জোনাকির আলোচ্ছটায় 
আমি শুধু তোমাকেই খুঁজি।
হাজারো জন অরণ্যের মাঝে কখনো জনমানব হীন গহীন বনে,অশ্রুভরা চোখে ক্লান্ত অবসাদে বিশাল সমুদ্রের তীরে আমি শুধু তোমাকেই খুঁজি। 
চলমান দুঃষহ নিঃষ্প্রভ সময়ে কিম্বা মধুমাখা
সেই স্বর্ণালী স্মৃতির পাতায় আনমনে আমি শুধু তোমাকেই খুঁজি। 
অসংখ্য কবির কাব্য গাঁথায় অনবদ্য
প্রেমের কবিতায় কিম্বা বিষাদে ভরা
বিরহ বেদনা উপন্যাসের পাতায়
আমি শুধু তোমাকেই খুঁজি।
বসন্তের ফোটা লাল, হলুদ অজস্র ফুলের মাঝে বেলী, গোলাপ, বকুলের সুগন্ধে রাতদুপুরে পিউ কুহু কোকিলের গানে সুরে
আমি শুধু তোমাকেই খুঁজি, তোমাকেই খুঁজি।

No comments: