Wednesday, October 11, 2023

জীবনানুভূতি -- এম এ হালিম শিশির


জীবনানুভূতি
এম এ হালিম শিশির 
তারিখ : ১১/১০/২০২৩ ইং
খুব বেশী লোভ নেই আমার,
টিনের ছালের সাথে বৃষ্টির শব্দ,  রাতের নির্জনতার সাথে একাকী ভাবনা, এতটুকুই যে আমার পছন্দের তালিকা। 
খুব উচ্চবিলাসী জীবনের স্বপ্ন নেই আমার, 
কুঁড়িঘর বাসস্থান, সামাজিক যোগাযোগ 
আর আপনত্বের সম্পর্কের সিকিউরিটি, 
এতটুকুই আশ্বাসের ইচ্ছানুভূতি আচ্ছন্ন মনাকাশ,
খুব চাওয়া-পাওয়ার বিষণ্নতা নেই আমার,
দিনের পরিশ্রম শেষে তার উপযুক্ত পাওনার হিসাব,
তাতে অন্নের উপার্জনের পেটের কান্না নিঃশেষ, 
অতিরিক্ত লোভের ঘৃণা, আর হিসাবকষে সংসারের হালচাল, 
এতটুকুই জীবনের চাওয়া নিয়ে অসীমতা ছোঁয়া। 
অফুরন্ত কোনো অহংকার নেই আমার, 
হাসিখুশি নিয়ে রোদ-বৃষ্টির সাথে প্রেম, আর দিনের শেষে জীবনসঙ্গী কে আগলে ধরে প্রশান্তির এক ঘুম, এতটুকুই আমার পার্থিব ভাবনার সমষ্টিকরণ একান্ত নিজস্ব চেতনা।
দীর্ঘকাল বাঁচার স্বপ্ন নেই আমার,  
যদি পাপ পুঞ্জিভূত জীবন হয় আমার!
পরকালের আসামী,
বাঁচতে চাই শতাব্দীর পর শতাব্দী, 
যদি দেখি আমার দ্বারা মানবের মুখেমুখে রক্তিম হাসি,
আর পরকালের  শান্তির ফয়সালা স্বরূপ পূণ্যের মজুদদারী।


No comments: