Friday, September 8, 2023

অভিমানী সময় -- চন্দনা কুন্ডু

অভিমানী সময়
চন্দনা কুন্ডু
8.9.23
মুঠো খুলে পড়ে যায় সময়, অভিমানে টুপ করে 
এই আছো তুমি, এই নেই মন ভুলানো ইশারায় ।
আমি কোথাও প্রবল, কোথাও শীর্ণ নদীর মতো
আবার কখন শূন্যতায় রিক্ত আবেগ ভরা মনে তোমাকে খুঁজি ।

দরিয়ার মতো বয়ে চলছি ওই সময়ের ইশারায়,
এই আছি আমি বর্তমানে, এই অতীতে ঘুরে মরি ।
শুধুমাত্র ভবিষ্যতের দিকে অন্ধ দৃষ্টিতে
তাকিয়ে থাকে আমার মন।

কবে, কখন, কোন সময় এইসব প্রশ্ন !
আমার চার পাশে আমাকে ঘিরে থাকে ।
ঈশ্বর সত্যি বোবা, স্থির দৃষ্টিতে তাকিয়ে দেখে, 
উওর দেয় না কখনও  ।

চোখের জল যায় শুকিয়ে, মন বলে, জীবনে কি তার দাম !
তাই  মনের ভিতরে আমি ডুব দিয়ে,  ভালবাসার মুহূর্তগুলি মুঠো ভর্তি করে , ক্ষনিকের সুখগুলোর সাথে তুলে আনি ।

এই খেলায় কিছুক্ষণ ভুলে থাকি, আবার
ওই সময়, আবার আমার হাত থেকে পালিয়ে যায় ।
আমার মুঠোর ফাঁক দিয়ে চুঁয়ে চুঁয়ে পড়ে,শূন্য করে তোলে 
তাইতো এত অভিমানী সময় যায় চলে,
মহাকালের কোলে ।

No comments: