Wednesday, September 13, 2023

ভুল সংকেত -- সেলিম আলতাফ

  ভুল সংকেত 
 সেলিম আলতাফ 
 ১৩-০৯-২০২৩
সেদিন হঠাৎ চমকে উঠি ভীষণ! 
জোড়াগেটের মোড়ে চলন্ত রিকশায়
মেয়েটি - ঠিক তোমার মতই।

মুহূর্তে কেঁপে ওঠে শরীর - 
সাথে ঝাকুনিতে মোটরবাইক থামে।

একরাশ অবাক বিস্ময় এসে হাজির-
মন আর চোখের বিস্ফোরিত বিচ্ছুরণ।

দুটো প্রশ্ন ঘোরপাক খায় লাটিম ঘোরায়- 
কবে এলে তুমি আমার শহরে? 
তুমি এলে আর আমি একটুও জানলাম না? 

কেটে যায় কিছু উষ্ণ সময় বোঝার নিমিত্তে-
তারপর--
পর্দা সরে ধীরে ধীরে দৃষ্টি মঞ্চের অবমুক্ততায়,
বিভাবরী আলোয় ধরা পড়ে ভুল সংকেত বিন্দু। 

আরে এ তো তুমি নও! 
সে অনেকটা তোমার মত!

হাঁফ ছেড়ে বাঁচি আমি রক্তচাপ নামতে থাকায় 
হেসে উঠি মন সরোবরে অনাবিল আনন্দ স্নানে,
সে তুমি নও- এটা ভেবেই আমার এত তৃপ্তিময়তা।

আবার তারপর--
একটা নিদারুণ কষ্ট আবেগ এসে জায়গা করে,
দীর্ঘশ্বাসে ভীড় জমায় হতাশা অনুভব সমাবেশ।

ফের প্রশ্ন উঁকি দেয় খোলা জানালার কার্ণিশে-
আচ্ছা সত্যি সত্যিই এখন রিকশায় তুমি হতে?
কি করতাম আমি তখন ভাবনার কাটাকুটিতে?
কি করে সামলাতাম নিজের অস্থির তোলপাড়?  

আরও কত কিছু ভাবি আমি-
কারুকাজ রেখাপথে সুঁই সুতোর বুনন চলে,
স্বপ্ন ডানায় ঝাপটাতে থাকে হাপিত্যেশ ছবি। 

ততক্ষণে মেয়েটিকে নিয়ে রিকশা এগোয়-
চলে যায় অজান্তে অনেকটা দূরত্ব বাড়িয়ে, 
ঝাপসা দৃষ্টি সীমানার চৌকাঠ পিছনে ফেলে।

No comments: