Tuesday, August 8, 2023

দেহ - মনের ঝগড়া -- বেবি মন্ডল

দেহ - মনের ঝগড়া 
 মহারানী ( বেবী মন্ডল ) 
 ০২ / ৮ / ২০২৩.
 একদিন দেহ-মনের ঝগড়া বাঁধলো জোর , 
 বললো দেহ, " আমি ছাড়া কি দাম আছে তোর "?
আমার বুকেই থাকিস রাত হোক বা দিন, 
  না থাকলে আমি তুই তো বাসা হীন। 

 দুটি বেলা আমার খাস, আমার পরিস, 
তবু সুযোগ পেলেই অন্যের কথা ভেবে মরিস
আমি ছাড়া কোথায় পেতি এমন সাধের ঘর!? 
তবু আমার উপর চোখ রাঙাস, তুই এমন স্বার্থপর!
পুলকিত হোস তুই  আমার জন্য রোজ,  
 না থাকলে আমি, কে রাখত তোর খোঁজ!? 
   তুই মূল্যহীন, জগৎ এ আমারই যত নাম, 
  মনে রাখিস, দেহ ছাড়া মনের নেই কোন দাম,  

  কাঁপা গলায় বল "মন " একটু ভয়ে ভয়ে ......
    জানি তুমি দামি তাই বিক্রি হও অর্থের বিনিময়ে। হয়তো আমি মূল্যহীন, আমার পরিচিতি নেই নামে, 
 তবুও যায়না আমায় কেনা, কোটি টাকা দামে। 

 সত্য বটে, তোমার জন্য আমি হই পুলকিত , 
 এটাও সত্যি, আমি ছাড়া তুমি মৃত। 
 যা কিছু করে তুমি আজ হয়েছে ধন্য , 
মনে রেখো, তার সব কিছু শুধু আমারই  জন্য।। 

    শুনে রাখো .....

 সুন্দর দেহ শেষ হবে একদিন,
   মাটি হবে সাধের কলেবর,
 সুন্দর মন রয়ে যাবে চিরকাল, 
     সে যে অবিনশ্বর - অমর।।

No comments: