Monday, July 3, 2023

অভিমানী -- কাকলী


অভিমানী
কাকলী
০৩/০৭/২৩
কিছু গল্প লেখা থাকে চোখের পাতায়,
ঝাপসা বড়োই, কষ্ট করে পড়ে নিতে হয়,
আদুরে মনটার নরম অভিমান,
এক আকাশ বৃষ্টি সমান,
ভিজে যায় রোজ নিজে, চোখের কাজল ঘেঁটে,
কেন সে বলবে মনের কথা তোমাকে,
কথাগুলো যে বড্ডো ভারী, পারবেনা তা সহ্য করতে,
অনেক দিনের অনেক সময় ধরে জমানো কথা, পাহাড় সমান,
নেই কোনো উত্তর তোমার কাছে, পারবে না রাখতে তার মান,
দিনের আলোয় রাতের তারা খোঁজা যে,
চোখের সামনে থেকেও জানতে পারলে না যাকে,
তাকে কি করে বোঝানো যাবে এতো সহজে,
এই অভিমানের পাহাড়, আমার অহংকার, থাকনা এ শুধুই আমার,
কাউকে এর ভাগ দিতে চাই না, ভার সহ্য করতে পারবে না তার,
তুমি চলে যাও তোমার পথে, পথ তো সোজা খোলা আছে,
আমার জন্য রইলো নাহয় একটা খোলা আকাশ,
আর পৃথিবী জোড়া স্বপ্ন, আর সেই শিশির ভেজা ঘাসফুল,
আমি নাহয় এদের নিয়েই গল্প লিখবো,
একটা ভিজে যাওয়া সন্ধ্যার গল্প, একটা অপেক্ষার গল্প,
ঠান্ডা হয়ে জুড়িয়ে যাওয়া কিছু অনুভবের গল্প,
লিখে যাবো জীবনভোর আমার আমিকে নিয়ে,
না, তোমার কোনো জায়গা নেই আমার স্বপ্নে,
থাকবে এই লেখাগুলো হাওয়ায় ভেসে ভেসে,
ধুপ পুড়ে যাওয়ার পরেও যেমন গন্ধ হাওয়ায় ভাসে,
সেইভাবেই একদিন বাতাসে ভেসে ভেসে হারিয়ে যাবো,
আর এক আকাশ প্রেম রেখে যাবো।

No comments: