Friday, June 30, 2023

বর্ষামঙ্গল -- শিপ্রা বসাক

বর্ষামঙ্গল
শিপ্রা বসাক 
৩০/০৬/২০২৩
আমার যত কান্না আছে , তোমার কাছে ,
বৃষ্টি হয়ে ঝরুক এবার ভূমির পড়ে
বৃষ্টি ভেজা মনের উপর রং যদি দেয় রামধনু , দিক না ।
বৃষ্টি যখন টাপুর টুপুর , মেঘের পরে মেঘ জমছে
তুমি তখন এক চিলতে সৌর আলো
রামধনুতে ছড়িয়ে দিলে তোমার হাসি
মন তো ছুঁয়ে যাবেই ।

জুঁই ফুলের পাপড়ি ছুঁয়ে জল ঝরছে
সে তো আমার মনের কথা কথা ,
বৃষ্টি ভেজা মাটি ছুঁয়ে গান বেঁধেছি ,
সেতারে তার সুর দিয়েছি ,
তোমাকে তো পাগল করবেই ।

যতই আমি আঁচল বাঁধি কোমর জুড়ে ,
ভেজা বাতাস এলোমেলো , উথাল পাথাল
রঙ্গনের রং লেগেছে মনের কোণে 
শরীর জুড়ে হাসনুহানার পবিত্র ঘ্রান
তুমি তখন একলা পথে
পারবে কি আর সচল ঘড়ি এগিয়ে যেতে
নিয়ম তখন নিয়ম শুধু ওদের জন্য
আতর ঢালা বাতাসে যাদের মন ভেজে না
তুমি আমার দেব কাঞ্চন শরীর জুড়ে
ভুল যদি হয় আরেকটিবার !
অপরাজিতা পাপড়ি মেলে কাজল ছোঁয়ায়
ঠোটের পরশ মিলিয়ে নিও ঠোঁটের পরে ,
তখন যদি কান্না আসে মুছিয়ে দিও ,
ইচ্ছে হলে আঁকতে পারো তোমার আদর ,
খুঁজতে পারো জল নুপুরের শব্দ ধ্বনি ,
মেঘ যদি চায় গর্জে উঠুক , ছলনাময়ী ,
আমি তখন এক দৌড়ে তোমার বুকে 
লাজুক হাসির ঝলকানিতে আকাশ আলো ,
কামিনী আজ আবার বুঝি মন ভোলালো

বর্ষা আমার মিষ্টি সুরের মোহন বাঁশি ।



No comments: