Sunday, June 11, 2023

ভাগার -- আফরোজা জেসমিন

 ভাগার।
 আফরোজা জেসমিন।
 ১০।০৬।২০২৩ ইং ।
আমার কি দোষ ! পাশে চলতে নাকে রুমাল দাও তোমরা ;
চার পাশে ভন্ ভন্ করছে মশা-মাছি ,
কখনো তো আসে না প্রাণের ভোমরা ।
 
পথে পড়ে রই তাই ভালোবাসে পথ শিশু ;
তোমাদের ফেলে দেয়া উচ্ছিষ্ট খাবার খায় ;
খেতে খেতে কাঠি দিয়ে নাড়ে চাড়ে ময়লা ,
কখনো শূন্য হাতে ফিরে ; 
কখনোবা পেয়ে যায় দামী কিছু ।

আমি তোমাদের বড়ো প্রিয় শিশুর মতো ;
তোমাদেরই ঘরে প্রতিদিন জন্ম নেয়া আবর্জনা আশ্রয় দেই।
তোমার ফুল বাগানের ঝরা পাতা মরা ফুল কলি ;
মরা কুকুর বিড়াল হাস মুরগী পাখি ;
যা-ই তোমরা হারাও আমি সব কিছু বুকে রাখি।

পরম সুখে থাকার জন্য কতো যত্নে তুমি ঘর সাজাও ;
তোমার ড্রয়িংরূমের ফ্যান এসি ওয়ালমেট ;
দেশি বিদেশি সো-পিস কি যে অপরূপ ! 
জানালায় খেলছে ভেলভেটের পর্দার লুকোচুরি  ;
কোথায়ও এক ফোটা ধূলি নেই ;
আরামে ডুবে যাওয়া দামী সোফার নিচে হাসছে কার্পেট। 

সারা ঘরময় ছড়িয়ে আছে ফরাসি সৌরভ আর মাতোয়ারা এয়ার ফ্রেসনারে ।
তোমার ঘরে এলে সর্বত্রই আনন্দের মৌবনে মৌমাছিরা চাক গড়ে ।
আর আমার পাশে এলেই যতো আদিখ্যেতা ! ভারি রুমালে নাক ধরে।

আমার কি দোষ বলো ?
তোমরা একটু সামলে চলো !
যত্রতত্র গড়ো না ভাগার ;
ভালো লাগবে কি ?
যদি পুরো পৃথিবীটা-ই দুর্গন্ধে করে ফেলি সাবার !

তোমার চরিত্র সামলে রাখ ;
যদি বলি লজ্জা পাবে নাতো ?
যে শিশুর স্থান মায়ের পবিত্র কোলে ও দোলনায় হওয়ার কথা ;
নাড়ি ভুঁড়ি পেঁচানো পলিথিনে সে শিশুর কান্না ও অসাড়তা !
কখনো সন্তান হীন মায় বুকে টেনে নেয় ;
কখনো বা কুকুর বিড়াল ছিঁড়ে খায় !
দুর্গন্ধে ভরে যায় তোমার বাতাস ;

এসবে আমার কি দোষ বলো !
ওহে পৃথিবীর মানুষ সামলে চলো।
তোমার আবর্জনা বুকে দিয়ে ঠাঁই ;
আমি কোন দোষ করি নাই ।

নতুন দূরদর্শী পরিকল্পনা করো ;
আমাকে নির্দিষ্ট স্থানে গড়ো ;
শহর থেকে দূরে উন্মুক্ত আকাশের নিচে যেথায় হবেনা জলাবদ্ধতা ;
অনেক বড়ো স্থানে চারদিকে দেয়াল তুলে গড়ো আমার কাঠামোটা । 
সকল আবর্জনা ভরো পানি নিষ্কাশনের ব্যবস্থা করো ,
আকাশে মুখ করে বসলে চিমনি ;
গুমোট হবেনা পরিবেশ বেরিয়ে যাবে ময়লার গ্যাস আপনা আপনি ।
 
তোমার আবর্জনা রিসাইকেল করে গড়তে পারো তোমারই প্রয়োজনীয় উপকরণ  ;
একদিন তুমিই পাবে সুজলা সুফলা দুর্গন্ধহীন আনন্দময়  ভূবন ।

No comments: