Sunday, June 11, 2023

আমিই হলো ম্যান -- ড. বলরাম ঘোষ

 আমিই হলো ম্যান ...
 ড. বলরাম ঘোষ
  ০৯.০৬.২০২৩ 
ঘন কুয়াশায় পথ হাঁটতে আমার বরাবর
খুব ভালো লাগে ।
ওই যে একটা রহস্য - সামনে পিছনে কেউ নেই 
নিজেকে লুকিয়ে ফেলেছি , 
কেউ আমাকে দেখতে পাচ্ছে না , আমিও কাউকে ... 
নির্জলা উপোসের পর লবণযুক্ত খাবার 
আমার খুব প্রিয় , 
কিন্তু যারা প্রতিদিন নির্জলা থাকে 
আধুনিক বিশ্বে - তাদের কোন খাবার প্রিয় 
আমি ঠিক জানি না । 
আসলে আমি তো কুয়াশা ভালোবাসি ,
নিজেকে হারিয়ে ফেলি - সামনে পিছনে 
কাউকে দেখতে পাই না , চাই না ।
বরাবর আমার ফাঁকা সূর্যাস্তের মাঠ 
দেখতে খুব ভালো লাগে , 
আসলে আমি তো সুন্দর একটা বাড়িতে থাকি,
আকাশের নীচে খেতে না পাওয়া মানুষগুলো
একটা ছোট্ট বাসা চায় - ওরা তো জানে ফাঁকা মাঠে সূর্য ডুবে গেলে শিয়াল কুকুর 
বেরিয়ে পড়বে ।
কিন্তু আমি তো জানি রাতের শুরু হলেই 
আমি প্রবেশ করবো নিজের সুন্দর বাড়িতে 
তারপর দিনাবসান , লাল গোল থালার ডুবে 
যাওয়া ,ফাঁকা মাঠ অনন্ত প্রান্তর , জ্যোস্না রাত,
মৃদু মন্দ বাতাস , LOVE AT FIRST SIGHT এ পাশে থাকা নায়িকার সাথে  'দিল তো পাগল হ্যায়  ' গানের কলিতে শিষ - হাতে হাত - এইসব মারাত্মক ফিলিংস নিয়ে লিখে ফেলবো একটা 
রোমান্টিক কবিতা ।
প্রেম প্রকৃতি প্রিয়া নিয়ে আমি লিখি হাজার 
কবিতা ।  
কিন্তু ফাঁকা আকাশের নীচে ফুট পাতের ধারে
খেতে না পাওয়া রুগ্ন মানুষের জন্য আমার প্রাণ 
কাঁদে না , আমি নির্দ্ধিধায়  ওদেরকে অতিক্রম 
করেছি বহুবার ...                                                 দিল তো আমার কাঁদে নি কোনোদিন ,           তাই বোধহয় পাগল হয় ...

1 comment:

ড. বলরাম ঘোষ said...

বিশ্বভরা প্রাণ সাহিত্য পরিষদ থেকে আমি সম্মাননা পেয়ে গর্বিত আনন্দিত এবং কৃতজ্ঞ।এই পরিবারের সকল কর্ম কর্তা কর্ত্রী বিচারক মন্ডলী তথা সমস্ত কবিদের আমার আন্তরিক শ্রদ্ধা প্রণাম অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই।শ্রদ্ধেয় পাঠক সাধারণের জন্য রইলো আমার অফুরন্ত ভালোবাসা। কবিতাটি ভালো লাগলে প্লিজ কমেন্ট করুন এবং blog টিকে share করুন ।
ধন্যবাদান্তে
ড.বলরাম ঘোষ