Wednesday, June 21, 2023

ঘুমের মাঝে -- রঞ্জন ঘোষ

 ঘুমের মাঝে
 রঞ্জন ঘোষ
  ২০/৬/২৩
ঘন জমাট বাঁধা অন্ধকারের মধ্যে দিয়ে আমি চলছিলাম পথ,
দু'পাশের কিছুই যাচ্ছে না দেখা  অস্পষ্ট ছায়া যাচ্ছে সরে সরে,
আকাশে নেই চাঁদ লুকিয়ে আছে হয়তো সে মেঘের আড়ালে,
দু'চারটে তারা ঐ অন্ধকারে মিটমিট করছে রহস্যের জাল সৃষ্টি করে।

মনের মধ্যে কেমন ভয় ভয় করছে রাস্তায় দেখছি না আমি কাউকে,
অদ্ভুত এই পরিবেশে আমি একা একা হেঁটে চলেছি সামনের দিকে,
জোনাকির আলো আমায় কিছুটা পথ চলতে সাহায্য করছে,
মনে হচ্ছে এক অজানা শক্তি টেনে নিয়ে চলেছে আমার শরীরটাকে।

বড় বড় বাদুর গুলো অদ্ভুত ভাবে যাচ্ছে উড়ে খুব নিচে দিয়ে,
মনে হচ্ছে যে কোন সময় ওরা এসে আমার রক্ত চুষে খাবে!
ভয়ে তাকাই এদিক ওদিক, এটা কি ভ্যাম্পায়ারের আস্তানা?
সেই প্রশ্নের উত্তর নেই জানা, চিন্তা কেমন প্রাণ বাঁচবে,

দূরে একটা ঘোড়ার গাড়ি আসার আওয়াজ কানে এলো,
থরথর করে কেঁপে উঠি এটা কাউন্ট ড্রাকুলার গাড়ি নয়তো?
দূরে শিয়ালের চিৎকার অনেকটা নেকড়ের চিৎকার মতো লাগলো,
মনে হলো আজ আমার জীবনের শেষ দিন হয়তো।

শব্দটা ক্রমশ বাড়তে লাগলো ঘর ঘর ঘর শব্দ করে,
হৃদপিণ্ড আমার দ্রুত বাজতে থাকে ঠিক দামামার মতো,
চিৎকার করি আমি মরতে চাই না, আর যাবো না কখনো এই পথে,
চোখ খুলতে দেখি সবাই বসে মাথার কাছে, আমি খেলাম থতমত।

No comments: