Tuesday, June 6, 2023

বিদায় কবিতা -- মানব মিশ্র

বিদায় কবিতা
মানব মিশ্র
০৬/০৬/২০২৩
কবিতা তুমি শুনছো,----
তোমার প্রেমের খরস্রোতে 
গিয়েছি আমি ভেসে,
আমি আজ স্বার্থপর
সংসার বলছে অবশেষে।
এ কোন নিগূঢ় প্রেমের
কঠিন বাঁধনে বেঁধেছ আমায়!
শত চেষ্টা বিফলে গেছে
তবু ছিন্ন করতে পারিনি তোমায়।
আচ্ছা কবিতা ভালোবেসে কি পেয়েছ
বলনা আমার কাছে ?
তুমি তো জানো আমি সংসারি
আমার সংসার আছে।
রুগ্ন জীর্ণ সংসার আমার
মা যে শয্যাশায়ী,
সংসার নিজেই বলছে আমায়
আমার দায়িত্বহীনতা দায়ী।
তুমি তো জানো নুন আনতে পান্তা ফুরায়
আমার অভাবের সংসারে,
তবু কেন জ্বালাও আমায়
তুমি এসে বারে বারে ?
অভাব আমার পরমাত্মীয়
দুঃখ জীবন সাথী,
তুমি কি পারবে হতে
আমার সমব্যথী?
আমার ভাঙা ঘরের ফোকর দিয়ে
চাঁদ যে হেসে বলে,
কেমন আছো ওহে কবি
কবিতাকে ভালোবেসে ?
শয়নে স্বপনে নিশি জাগরণে
তুমি বিরাজিত অন্তরে,
এই অন্তর হতে তোমার ভাবনা
মুছবো কেমন করে ?
কবিতা,---
আমার মন প্রাণ সব উজাড় করে
তোমায় দিলাম আমি,
আমার জীবন সঙ্গিনী যে বিরহিণী
আমি কর্তব্য পরায়ণ স্বামী।
কবিতা,---
তোমার মনেপড়ে সেই
ভরা বরষার সাঁঝে,
আমি ভিজে তোমায় আগলে ছিলাম
তুমি ছিলে পাণ্ডুলিপির মাঝে।
আমি যে রিক্ত নিঃস্ব
তোমায় দেবার কিছুই নাই,
এই ভাঙাচোরা কুঁড়েঘরটাই
মাথা গোঁজাবার ঠাঁই।
তোমার প্রেমের নেশায় আমি
পাগল হতে পারবো না,
সংসার নিয়ে ভাববো আমি
তোমায় নিয়ে ভাববো না।
কবিতা,----
তোমায় ভালোবেসে ভুল করেছি
ক্ষমা করেদিও মোরে,
নিঠুর বিদায় জানাই তোমায়
হৃদয় পাষাণ করে।

No comments: