Thursday, May 25, 2023

গিন্নিপনা --মোফতাহিদা খানম রাখী

 গিন্নিপনা
মোফতাহিদা খানম রাখী 
২৩/০৫/২৩
এই গরমে দুপুর বেলায়
      সবাই বিভোর ভাত ঘুমে
আমি একাই জেগে থাকি 
     ঘুম থাকেনা দুই নয়নে। 

সবাই যখন ঢেঁকুর তুলে 
     আম চটকে খেয়ে দুধে ভাতে
আমি তখন ব্যাস্ত থাকি
     এটো কাটা তুলে ফেলতে। 

সবাই যখন সকাল বেলায় 
     মিষ্টি আলোর শোভা কুড়ায় 
আমি তখন তেতে নেয়ে 
     হেঁসেল ঠেলি রান্না করায়। 

সন্ধ্যা বেলায় সবার যখন 
     জল খাবারের জলসা বসে 
আমি তখন দৌড়ে বেড়াই 
     সবার ঘরে আলো জ্বেলে।

রাতে সবার সময় কাটে 
      লেখাপড়া ও আলাপনে 
আমি তখন কুটনা কুটি
      রাতের খাবার আয়োজনে। 

রান্না শেষে সবার যখন 
      খাওয়া দাওয়া সাঙ্গ হয় 
আমার তখন কল তলাতে 
      এঁটো বাসন মাজতে হয়। 

এমন করেই দিন কেটে যায় 
      ভাবনা গুলো হারিয়ে গেছে 
গিন্নিপনায় হাত পাকিয়েছি 
      দায়বদ্ধতার হাড়িকাঠে।

No comments: