Friday, May 12, 2023

ভালোবাসি অরণ্যরে -- বিনয়ব্রত ভট্টাচার্য্য

ভালোবাসি অরণ্যরে
বিনয়ব্রত ভট্টাচার্য্য
১১/০৫/২০২৩..
চোখ মেলে বিস্ফারিত নেত্রে সতত আমি
করি অবলোকন, করি উপভোগ, অরণ্য শোভা
অপরূপ, অনির্বচনীয়, দৃষ্টিনন্দন, দারুণ নান্দনিক
এমন দৃশ্যকাব্য যে সত্যি সত্যিই বড়ই মনোলোভা !
সবুজের আস্তরণে শ্যামলিমার আস্তরণে মোড়া
বনবিথী, বন বনানী, বিস্তৃত অরণ্যানী যে সদাই
সতত আমার দৃষ্টিরে করে আচ্ছন্ন,  আপ্লুত
যেন আমি ভীষণভাবে অরণ্যের ভরে পড়ে যাই !
এক লহমায় কেড়ে লয় সমুদয় মন প্রাণ
হয়ে পড়ি দারুণ ভাবে আমি যে আবিষ্ট
তরুকুলেরে জানাই ধন্যবাদ আমি বারে বারে
তাদের অবদানে, গুণপনায় হই কৃতজ্ঞ, তন্নিষ্ট।
স্মরণে, মননে, সদা থাকে জাগরুক
বৃক্ষের দারুণ অবদান অপরিশোধ্য ঋণ
বৃক্ষ বিহীন অন্তঃসারশুন্য এ নাগরিক জীবন
হয়ে পড়বে এক নিমেষে একেবারেই শ্রীহীন দীন।
অরণ্যের সংরক্ষণের তরে করতে হবে বৃক্ষ রোপণ
যত পারি লাগাতে হবে গাছ, বাঁচাবো প্রাণ
বন্ধ করা দরকার বৃক্ষের কর্তন, ছেদন, বিলক্ষণ 
দরকার যথোপযুক্ত সার্বিক বনায়ন সবুজায়ন।
নইলে করবো আমরা অজান্তে ধ্বংসের বীজ বপন
প্রাণ ধরে রাখা প্রাণীদের পক্ষে হবে সংশয়
বায়ুতে ভরবে দূষণ, কমে যাবে ভীষণভাবে অক্সিজেন
কথাগুলো রাখতে হবে ধ্যানে, করতে হবে যথার্থ প্রনিধান।

No comments: