Sunday, April 23, 2023

ধোঁকা -- অরবিন্দ মাজী

 ধোঁকা
 অরবিন্দ মাজী
২০/০৪/২০২৩
রিয়া ও অনুপ একপাড়াতেই থাকতো, অনুপ যখন ক্লাস ইলেভেনের ছাত্র, রিয়া তখন ক্লাস নাইনে পড়তো, এবং তখন থেকেই ওদের মধ্যে ভালোবাসা গড়ে উঠে। 
ওদের মধ্যে প্রতিদিন একবার অন্তত দেখা হতোই, বিশেষ করে রিয়া বিকেলে অপেক্ষা করে থাকতো কখন অনুপের সাথে সাক্ষাৎ হবে, দুজনেই প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটার দিকে একটি পুকুরের পাড়ে একটি কৃষ্ণচূড়া গাছের তলায় বসে গল্পগুজব করতো। অনুপের সাথে রিয়ার একদিন দেখা না হলেই যেনো  রিয়ার পেটের ভাত হজম হতো না ,অনুপ ক্লাস দুয়েলভের পরীক্ষায় উত্তীর্ন হওয়ার পর শহরের একটি কলেজে বি, কম অনার্স কোর্সে ভর্তি হয়, এবং তারপরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম, কম পাশ করে চাকরির চেষ্টা করতে থাকে, কিন্তু কিছুতেই ওর চাকরি হচ্ছিলো না। এম, কম পাশ করার পর সুদীর্ঘ পাঁচ পাঁচটি বছর সে বেকার ছিলো, তখন একপ্রকার বাধ্য হয়েই সে টিউশনি করে হাতখরচের টাকাটা জোগাড় করতো, এদিকে রিয়া বিয়ে পাশ করার পর বাড়িতে বসেই ছিলো, সে কিন্তু চাকরির চেষ্টা চরিত্র করেনি, কেননা ওদের বাড়ির অবস্থা তুলনামূলকভাবে অনুপদের থেকে অনেক ভালো ছিলো, ইতিমধ্যে ঐ গ্ৰমেরই অনুপের ঘনিষ্ঠ বন্ধু অনিমেষ এম, এস, সি পাশ করে একটি ব্যাঙ্কের কেরানির চাকরি পেয়ে যায়, রিয়া ধীরে ধীরে অনিমেষের দিকে ঝুঁকতে থাকে, এবং একসময় সে অনিমেষকেই বিয়ে করে ফেলে। 
   অনুপ বেকার বলেই রিয়া ওর জন্য অপেক্ষা না করে অনিমেষকেই বিয়ে করে। 
অনুপের মধ্যে প্রচন্ড হতাশা তৈরি হয়, খানিকটা অবসাদেও গ্রাস করে ওকে, অবসাদে ভূগতে ভূগতে একসময় সে বৃন্দাবনে চলে গিয়ে একটা আশ্রমের একজন গুরুর কাছে দীক্ষা নেয় এবং বর্তমানে সে আশ্রমের বিভিন্ন কাজ করার পরও হরেকৃষ্ণ, হরেকৃষ্ণ নাম জপ করে কাল অতিবাহিত করে।

No comments: