Friday, March 31, 2023

নিবারণ চন্দ্র দাস

 স্বজন   
নিবারণ চন্দ্র দাস
৩০/০৩/২০২৩
কাঁটাতারের এপার ওপার আমার বাংলা মা,
আয় রে তোরা আমার মায়ের স্বরূপ দেখে যা।
হেথায় সাগর নদী পাহাড় সবুজ ঘেরা গাঁ,
বিভাজ্য নয়,বিনি সুতোয় বাঁধা ঠিকানা।

ভাইয়ে ভাইয়ে বিভেদ বাঁধায় ওই যে কাঁটাতার,
ভাই বোনে তে হয় না মিলন,এপার আর ওপার।
নদী সাগর আকাশ পাহাড় সবুজ বনলতা,
মিলন সুরে যায় যে বলে হৃদয় কথকতা।

ওপারে মোর রইলো স্বজন,এপারে রই পড়ে,
মনে ভাবি এই দূরত্ব ঘুচবে কেমন করে।
কে দিলো রে ওই কাঁটাতার আত্ম বিভাজন,
ওপারে তে ভাই যে আমার,চায় যেতে এই মন।

ওই পারে তে মা যে আমার এই পারেও মা,
দুই পারেতেই আছে মোদের খুশির ঠিকানা।
আম কাঁঠাল আর শিমুল পলাশ এপার ওপার জুড়ে,
পাই না যেতে ওই পারে তে মন যে আমার পুড়ে।

ওরাও বলে বাংলাভাষা আমরা বলি তাই,
মোদের মায়ের মুখের ভাষার নাই তুলনা নাই।
এই পারে তে যে নদী তার যোগায় প্রাণের সুধা,
সেই নদীটা ওপারেও মেটায় প্রাণের ক্ষুধা।

হেথায় চাষী যেমন করে ফলায় ফসল আজও,
ওই পারে তে তেমনি চলে চাষাবাদের কাজও।
হেথায় ফলে সোনার ফসল,হোথায় ফলে তাই,
এপার ওপার দু'পার মিলে আমরা বোন আর ভাই।
                               :::-:::

No comments: