Sunday, August 8, 2021

গৌতম তরফদার


ডুবসাঁতারে আমি
------------------------
গৌতম তরফদার
------------------------------



অন্তহীন ব্যস্ততার শেষে অল্পস্বল্প বিরতি 
দিনের গুজরান যেন কোনোমতে।
আধঘুমন্ত অনুভূতির খিড়কি খুলে দেখি
রয়েছি আমি ব্যস্ত মনের শূন্য পথে। 

নিজেকে ব্যতিব্যস্ত রাখি অর্থহীন কাজে
আপন শখ-আহ্লাদ সব নিখোঁজ।
তুমি-হীন পথের আনাচেকানাচে শূন্যতা 
মনের ব্যস্ত চলাচল রোজ রোজ। 

বর্ষণমুখর আষাঢ়ের ব্যস্ততা বুঝি আমি
ধরণীর অন্তরে শান্তির জল-সিঞ্চন।
ব্যথাতুর মনে কর্মব্যস্ততার অবুঝ প্রলেপ 
এড়াতে চেয়েছি দুর্ভাগ্যের ভ্রুকুঞ্চন। 

বিরহের ক্লান্তি আর মনোমালিন্যের ভ্রান্তি
আমাদের সম্পর্কের নেই মান্যতা। 
রাগ-অভিমানের কাটাছেঁড়ায় অশান্ত মন
তোমায়-আমায় ঘিরেছে শূন্যতা। 

মনের ব্যস্ততা শুধু তোমারই স্মৃতিচারণে
যন্ত্রণার ঝাপটায় ওঠে ঘেমে-নেয়ে।
উল্টো রথ সময়ে ফিরলেও আমি আছি
তোমারই প্রত্যাবর্তনের পথ চেয়ে। 

শূন্যতার মাঝে আমি ব্যর্থ প্রেমিকের সাজে
বুদ্ধুরামের ভাগ্য জানেন অন্তর্যামী। 
অপেক্ষার অনন্ত যাত্রায় উপেক্ষার আঁচড় 
হতাশার সাগরে ডুবসাঁতারে আমি।

No comments: