Wednesday, August 7, 2024

সত্যি না হয় তাই -- নিবারণ চন্দ্র দাস

সত্যি না হয় তাই 
নিবারণ চন্দ্র দাস
০৫/০৮/২০২৪
চাই না আমার আর কিছু,
          তোমাদের ফেলে দেওয়া গুলো
               রেখে দিও একপাশে ঠেলে।
ঘুরবো না আর পিছু পিছু,
          খুঁজব না আর চালচুলো
                থাকব এবার এলেবেলে।

পাওয়ার ভাঁড়ার পূর্ণ হয়েছে,
          চাই না আমার কিছু,
                অন্তর থেকে বলছি তা মেনে নিও।
এই মন জেনো শান্ত যে হয়ে গেছে,
          হয়তো এ মাথা আছে নীচু,
                চাইলে আঘাত আবার সজোরে দিও।

বন্ধনহীন চাই না যে হতে আমি,
      অযুত বাঁধনে বাঁধতে পারো আমায়,
      করবনা কোন ওজর আপত্তি।
হতে চাই না তো কভু আমি নামী দামী,
      আমার আমিতে থাকতে যদিও থামায়, 
      তাতেও আমার নয়কো বিপত্তি।

রঙচঙে কোন জীবনের পথে নয়,
   রয়ে যেতে চাই পিছে,
      সবহারাদের সাথে গাঁটছড়া বেঁধে।
        চাইনা আমার আর কোন বরাভয়,
          ডেকো না আমায় মিছে,
             এ জীবন খানি কেটে যাক হেসে কেঁদে।

শুনে শুনে পচে গেল কান,
                আমি এক অযোগ্য অধম,
              কোনরূপ নাই যোগ্যতা।
           গোপনে নিভৃতে মনে মোর,
         ঘা দিয়ে যায় কথাগুলো,
সত্যি কি এই কথকতা?
          

No comments: