Monday, July 29, 2024

আমি ঈশ্বরের চোখে চোখ রেখেছিলাম -- মনিরা মাসিদ

 আমি ঈশ্বরের চোখে চোখ রেখেছিলাম !!
  মনিরা মাসিদ
  28.7.2024
  
মাঝে মাঝে কিছু কাজ করতেও ইচ্ছে করেনা, 
কিছু বলতেও ইচ্ছে করে না। 
মনে হয় যা হচ্ছে তাই হোক না, কি আসে যায়, 
যা হওয়ার তা তো হবেই।।  তখন আমি 
বসে বসে আমার দিনপঞ্জি দেখতে থাকি। 
আমার বেশ মজাই লাগে দেখতে।
আহা আমার জীবনের চলমান আমি।
তো এহেন এক মাঝরাতে আমি আমি গ্যালারিতে 
বসে,মনে হলো কে যেন পাসে এসে টুক করে 
বসলো, তাকিয়ে দেখি চাঁদ পানা এক করুন মুখ জিজ্ঞেস করলাম-
তুমি কে গো? তো সে বললো সে নাকি ঈশ্বর!তো আমার অবাক হওয়ার কথা কিন্তু আজকাল আমি আর কোনো কিছুতেই অবাক হই না। বা বলা যায়
অবাক লাগে না।

তা তুমি আমার ব্যক্তিগত লাইফ লাইনে ঢুকে পড়লে কেন? 
আর অমন চাঁদের মতো মুখখানা ব্যাজার কেন?

তো সেই ঈশ্বর বললো " আর বলো কেন সে আমার অনেক অনেক জ্বালা
তার আগে তুমি বলোতো তোমার ছোট্ট একটা জীবনের কি  এতো দেখ? "

 ঈশ্বর জানতে চাইছে!! 

আমার ভীষন হাসি পেল। মনে মনে 
বলে ফেললাম  " হায় ঈশ্বর "! 

আমি দেখি আমার সুখ  - দুঃখ - রাগ -হতাশা  - আফসোস ,আর দেখি আমার অনাবিল হাসি- আর চোখের নিচে থমকে থাকা অনেকখানি চোখের জল। 
এখান থেকে দেখি আমি- কে যে আপন ,কে যে পর।
সব শেষে করি আমার আমিকে আত্মবিশ্লেষণ। 

এরপর ঈশ্বর যা বললো আমি তো হাঁ -

ঈশ্বর বললো- " আমার শ্রেষ্ঠ সৃষ্টি মানুষ। আর আমি শ্রষ্ঠা হয়েও আমার সৃষ্টি মানুষকেই আমি চিনতে পারিনা! আমি বুঝতে পারিনা। 
অথচ এই মানুষই যখন আমার কাছে প্রয়োজনের
থেকে ও বেশি বেশি সবকিছু চাইল- বাড়ি-গাড়ি-
টাকা- ধনসম্পদ-মেধা- বুদ্ধি, তো আমিও এছাড়াও
মানুষ  যত কিছু চাইলো সবকিছুই বেশি বেশি  দিয়ে দিলাম কিন্তু এখন দেখছি এত দিয়েও মানুষের
মধ্যে কোনো শান্তি নেই সবসময় অশান্তি লেগেই
আছে এবং কারণ হিসাবে মানুষ আমাকেই দোষারোপ করছে। 
এই জন্যই মনটা খারাপ। "

" আর তুমি তো গ্যালারির দর্শক হয়ে জীবনের
আত্মবিশ্লেষণ করো ,তো দেখতো খুঁজে পাও কিনা
আমার  ভুল কোথায় হলো  ? "

ঈশ্বরের কথা শুনে এবার তো আমার আক্কেল গুড়ুম। 

ঈশ্বরের ভুল  !!! 

তবুও ঐযে বললাম আমি আজকাল কোনো কিছুতেই অবাক হইনা। 
তো ঈশ্বরকে বললাম চলো তোমার টাইমলাইনে। 
ঈশ্বর বললো চলো... 
দুজনে পাশাপাশি গ্যালারিতে বসে দেখছি .... 
বললাম বুঝতে পারছো? দেখতে পাচ্ছো? 
ঈশ্বর বললো " আমি তো দেখছি মানুষ যা 
চেয়েছে সবই পেয়েছে ভুল তো কিছু দেখছি না।"

ভালো করে দেখো ঈশ্বরের পৃথিবীতে এখন ---

* আশার বড়ো হতাশা। 
* শুভর বেশি অশুভ। 
* ঞ্জানের আলোর থেকে অঞ্জানতার আঁধার বেশি। 
*ত্যাগের থেকে মানুষের এখন লোভ বেশি। 
*শান্তির থেকে হিংসা বেশি। 
* বিশ্বাসের আগে আসে সন্দেহ। 
*প্রেমের আগেই আসে কাম। 
* ভালোবাসাও চাইছে আজ একের অধিক মন।

ঈশ্বর বললো " তাহলে তুমি বলতে চাইছো মানুষকে
সবকিছু বেশি বেশি দেওয়াই আমার ভুল হয়েছে?? "

একদম না, কোনো ভুল নেই কিন্তু তুমি বোধহয়
এসবের সাথে সাথে একটা বিশেষ অনুভূতি জাগ্রত
করতে ভুলে গেছো।
ঈশ্বর বললো " তা বলোতো শুনি কি সেই অনুভুতির
নাম "।

আমি ঘাড় ঘুরিয়ে ঈশ্বরের চোখে চোখ রেখে বললাম
সেই অনুভুতির নাম   " বিবেক " , ঈশ্বরের পৃথিবীতে
এখন বিবেকহীন মানুষরাই রাজ করছে !!

আমিও দেখলাম অবাক বিস্ময়ে আমার
 দিকে তাকিয়ে আছে " ঈশ্বর "!!

No comments: