Tuesday, July 2, 2024

মহাপরিনির্বাণ- এর পূর্বে বুদ্ধ -- বনানী সাহা

 মহাপরিনির্বাণ -এর পূর্বে বুদ্ধ 
 বনানী সাহা 
 ০১- ০৭- ২০২৪
যেতে দাও আমায়, বেঁধে রেখো না ।
এই রাজ প্রাসাদ, এই রাজ ঐশ্বর্য ,আমার জন্য না।

এই রাজ ঐশ্বর্য, রাজ প্রাসাদ, এই প্রাসাদের---
 উঁচু দেয়ালের বাইরেও একটা জগত আছে ---
যেখানে থাকে, দীন -দুঃখী- রোগী !
যেখানে আছে জরা -মৃত্যু -ব্যধি --
আছে ক্ষুধার যাতনা;
আমাকে যেতে হবে সেথা, আর বেঁধে রেখো না ।

এই স্ত্রী ,পুত্র  ,পরিবার এই সংসার---
 এ যে বড়োই মায়ার বাঁধন !
এ বাঁধন ছিন্ন করে ,যেতে হবে আমায় ।
ঐ শোনো, কত অসহায় মানুষের আর্তনাদ---
 আর বিষাদময় কান্না শোনা যায় !
আমাকে খুঁজতে হবে, সবার কষ্টের পরিত্রাণের উপায় !

এই ঐশ্বর্য আর ভোগের মধ্যে আটকে থেকে---
 কি লাভ ? জরা- ব্যাধি এসে গ্রাস করবে--
 যখন ,এই সাধের দেহ খানি!
মৃত্যুর করাল গ্রাস ,যখন ছিনিয়ে নিয়ে যাবে --
একদিন শত পাহারার মধ্যে থেকে--
 আপন জন দের কাছ থেকে !
না না, আর নয়---,।
 মিছে এই সংসারের মায়ায় ,আটকে থাকা!
যেতে দাও আমাকে, বেঁধে রেখো না ।

আমাকে খুঁজতেই হবে কোথায় মুক্তি ?
এই রোগ -শোক -জরা -ব্যাধি -মৃত্যুর থেকে,--- মানুষের মুক্তির উপায় ।
মানুষের দুঃখ -কষ্ট -পাপ -তাপ থেকে ---
 পরিত্রাণ পাওয়ার উপায়।
ঐ শোনো, আমি শুনতে পাচ্ছি---,
 শত শত লোকের কান্না !
যেতে দাও আমায়,আর বেঁধে রেখো না ।

No comments: