Thursday, April 25, 2024

আমি ধর্মের নয় কর্মের -- স্বাধীন কুমার আচার্য্য

আমি ধর্মের নয় কর্মের 
 স্বাধীন কুমার আচার্য্য 
 ২৫/০৪/২০২৪ 
আমি কর্মের কবি ধর্মের নয় 
         কৃষকের আশ্বাস 
আমি হিন্দু নয় মুসলিমও নয় 
          শুধু শ্রমিকের বিশ্বাস ।।

আমি দেবদূত নয় নবী ও নয় 
        অনাথের ত্রাণকারি
আমি গীতাও নয় বাইবেল ও নয় 
           সত্য আখরে ভরি ।।

আমি  টিকিও রাখিনা টুপিও পরিনা
           মালা ঝুলি নেই কাঁধে 
আমি  নাঙল চালাই হাল ধরি ভাই 
            লোহাকে পেটাই সাধে ।।

আমি  রাজ্য চাই না চাইনা অর্থ 
          শুধুই মানুষ চাই 
আমি  বুভুক্ষু আর নীড় হারা দের
          বুকে দিতে চাই ঠাঁই ।।

আমি  হাপরের বুকে ঢেলে দিই শ্বাস
          মুটেদের বোঝা তুলি 
আমি   চর্মকারের মাথার উপর 
           ছায়ার ছত্র মেলি ।।

আমি  ভিখিরীর ফুটো থালায় জমানো 
           শুধুই একটি টাকা 
আমি   লজ্জা বস্ত্র ঢেকে দিতে চাই 
            শরীরটা যার ফাঁকা ।।

আমি  কর্মের দাস ধর্মের রিপু 
            সত্যের পথচারী 
আমি   মিথ্যার যবনিকা টেনে দিতে 
           হয়েছি কলমধারী ।।

No comments: