Wednesday, April 24, 2024

অপেক্ষার প্রহর -- প্রতাপ রাকসাম

অপেক্ষার প্রহর
প্রতাপ রাকসাম 
২৪/০৪/২০২৪ ইং
তোমার বিরহে আর কতকাল কাঁদলে আমার চোখের জল ফুরোবে আমার ঠিক জানা নেই..! শুধু-
এতটুকু জানি যখনি তোমার কথা মনে পড়ে তখনি ঐ নীল পাহাড়ি ঝর্ণার মতো দুচোখে অবিরত জল ঝরে।
তোমার-আমার অতীত বারবার আমাকে রোমন্থন করে।
সারাক্ষণ তাড়া করে গন্তব্যের নিশানা দিক্-বিদিক হারায়।
মুহূর্তগুলো বড্ড ফ্যাকাসে মন হারিয়ে যায় স্মৃতির পাতায়।
সেই কবে ফাগুনের স্নিগ্ধ ভোরে কোকিল জেগে উঠার আগে তুমি চলে গেছো আর ফিরে এলেনা..!
যাবার বেলায় বলেছিলে তোমার যোগ্য হয়ে আমি আবার ফিরে আসবো। 
সকলের সামনে মাথা উঁচু করে দাঁড়িয়ে চিৎকার করে বলবো আমি তোমাকে ভালোবাসি.....ভালোবাসি।
কতদিন কতকাল কেটে গেলো কত বসন্ত এলো গেলো তবু তুমি ফিরে এলেনা। 
ভুলেও তুমি একটি চিঠি দিলেনা।
চৌরাস্তার মোরে রোজ ডাক পিয়নের সাথে আমার দেখা হয় পিয়ন কাকা মন খারাপ করে বলে তোমার কোনো চিঠি নেই।
অপেক্ষার যন্ত্রণায় কষ্টগুলো শিশির কণার মতো জমে আজ বিষাদসিন্ধু হয়ে গেছে!
হয়তো তুমি ভালোবাসার প্রতিশ্রুতির কথা ভুলেই গেছো কে জানে!
কিন্তু, আমি ভুলিনি..
তোমাকে আপন করে পাওয়ার প্রয়াসে সকাল-সন্ধা চোখে জল নিয়ে এখনো আরাধনা করি।
আমার দৃঢ় বিশ্বাস তুমি আমার কাছে ফিরে আসবেই আসবে।
কখনো আধো রাতে ঘুম ভেঙে তোমার শুন্যতায় ছটফট করি তোমার ছবি বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়ি।
এখন আমার দিন কাটে তো রাত কাটেনা ধূসর জীবন ভরসাহীন, সান্ত্বনাহীন, নিঃষ্প্রভ প্রহর গুলো কেটে যায় গভীর দীর্ঘশ্বাসে!
জানিনা আর কত শ্রাবণ ধারার মতো চোখের জলে বন্যা হলে
তুমি সাঁতার কেটে আমার কাছে ফিরে আসবে....!!

No comments: