Saturday, September 2, 2023

সেই শব্দ লাগে -- শ্যামল কুমার মিশ্র

 সেই শব্দ লাগি
 শ্যামল কুমার মিশ্র 
  ২৭-০৮-২০২৩
রোজ রাতে আমি শব্দ খুঁজে মরি 
ভালোলাগা ভালোবাসার শব্দ 
উৎকর্ণ থাকি---ঐ শব্দ হলো! 
মৃদু বাতাসে মর্মর পাতার শব্দ 
কিংবা মার্জার চলেছে নরম পা ফেলে
শুকনো পাতায় জেগে উঠছে শব্দ 
'আমি কান পেতে রই'...

শেষ ট্রেনটা হুইসেল দিয়ে চলে যায়
রাতের নিশীথে চাঁদ ডুবে যাওয়ার আগে 
ও এসেছিল ধীরে একান্ত সন্তর্পণে
কী গভীর নম্রতা সে পদবিক্ষেপে 
'আমার বঁধুয়া আন বাড়ি যায় আমার আঙিনা দিয়া'... 
'আমি শুধু কান পেতে রই'...

নাম না জানা পাখিটা শিস্ দিয়ে 
হারিয়ে যায় ছাতিমের আড়ালে 
রেখে যায় ডানা ঝাপটানোর শব্দ 
আমি শুনতে পাই বইয়ের পাতার খসখস শব্দ 
ওখানে কি জেগে থাকে কোন শব্দশ্রমিক?
শব্দ তরে প্রেম জাগে নিশীথে, নীরবে... 

আমার দু'চোখে ঘুম নেমে আসে 
শব্দগুলো গানের মালা হয়ে 
আমার চারদিকে ছড়িয়ে পড়ে 
আমি শুনতে থাকি 'ঘুমপাড়ানি' গান 
গান যে শব্দের সুরেলা প্রকাশ 
ওই সুর আমায় নিয়ে যায় অনেক দূরে 
আমি হারিয়ে যেতে থাকি
চেতন অবচেতনের সন্ধিক্ষণে 
আমি কান পেতে শুনতে থাকি লাবডুব 

আমার চেতনার গভীরে 
এক গভীর শব্দস্রোত খেলা করে 
আমি খুঁজে ফিরি সেই শব্দ 
গভীর শব্দস্রোত মাঝে...

No comments: