Sunday, May 7, 2023

বর্ণহীন গন্ধহীন-- রামকৃষ্ণ বিশ্বাস

 বর্ণহীন গন্ধহীন
 রামকৃষ্ণ বিশ্বাস
 ০৬/০৫/২৩
**************************
 মেঘলা মনের আকাশে
সমুদ্রের আলফার মত, সাজানো তরঙ্গ সব,
যেন বিষাক্ত কালোমেঘ আছড়ে পড়ছে
তীর ভাঙা তটিকায়  আমার!
শেষ হয়না,একটি যায়, একটি আসে।
কেন আসে এমন মেঘ!কেন ভাঙে অবশিষ্ট
হৃদপিঞ্জিরার অন্তিম অস্থিটুকু?

শুরু করি শেষ করব বলে,
আমার শেষের তর সয়না... ..!
বিধ্বংশী বাণ ছুটে আসে বক্ষে।
মরণ খেলার মাঝে সাদা মেঘের ঢেউ 
নেচে উঠেই হারিয়ে যায় ধূময়িত আশার মত...।

কমলিনী  গো....তোমার 
সৃষ্টি কখন, আর মৃত্যুই বা কখন...
কে জানে..!
পাখির খসেপড়া পালকের খোঁজে
কোনো পাখি কি ফিরে আসে...?
নবারুন আলোকে নতুন পালকের আশে
খুশির মহড়া প্রকাশ....যুগান্তরে।
আমার শুধু ব্যাতিক্রমী অতীত , 
ভঙ্গিলশৃঙ্গন্যায় বেদনা নিত্য ভীর করে আছে,
সঙ্গে অট্টহাসি.. ঈশানী প্রান্তের কালোমেঘের মত।
তোমায় মনে করার সময় কোথা ইন্দুনিভা...!
উতপ্ত লু..হৃদয়-লহুর স্রোত শুকিয়ে দিয়েছে,
তোমায় মনে করব কিভাবে প্রেয়সী!

তবে তৈরী থেকো  জীবনের অন্তীম কালে,
শেষটুকু যদি শেষ হয় ফুটপাতের ধারে।
সেদিন না হয় প্রকাশিও, হৃদয় খুলে মনের কথা
কতুটুকুন জায়গাছিল, হৃদয়ের ঘরে আমার, তোমার জন্য..!
কতটা বাসতে ভালো, জানিয়ে দিও হিসেব করে।

বাদলের মাদল বাজে সুখীমনের কোনে,
মনময়ূরী নেচে উঠেছে ছন্দ লহরীতে ..।
আমি হুতাশি পৃথিবীর কোণে
যে অংশটি তার দহনে পোড়া...!

যে বনে আর কুশুমিত হবে না মনোকুশুম
যে নদীতে আর বইবে না স্রোতধারা,
সেথা গোলাপের বাগিচা সৃজন কি হয়! 
শুকনো ফুলের সুবাসের গল্পে,
মরা নদীর পানির মিষ্টতা, শীতলতার গল্পে
কজনেই বা অবসর ক্ষোয়ায়?

আমি তেমনি এক অপরিনত সৃজন..
যে তার লুপ্ত বৈশিষ্ট্য হারিয়েছে জীবনে।
আমি এমনি এক মৃতপ্রায়  নদী, 
যে তার ফেনিত পানির দাগ 
বুকে চেপে বসে আছে, অধীর প্রতীক্ষায়..!
আমি এমনি এক বসন্ত..
যেথা শুধু পাতাঝরার খসখসানিতে
বিনিদ্র জাগায় হাজার হাজার নিশি।
হেথা ফুলকুড়ি সংকোচ করে
কিশলয়ের অবগুণ্ঠিত প্রস্ফুটনে!

ধূলোর নাগর আমি, 
পথ-সবুজের অবশেষের সাথে 
কঠিন প্রেমে মত্ত হয়ে,ধূলোর সাথে মিশেছি।
তোমার চোখের কিচকিচে বালি আমি,তাই..
ধুলোয় খাই গড়াগড়ি।
লজ্জ্বা করে না আমার কক্ষনো;
করলেও তাতে,
কার কি  আসে... আর যায়..!
*******************************************

No comments: