Wednesday, May 3, 2023

জ্ঞান পিপাসা -- রঞ্জন ঘোষ

 জ্ঞান পিপাসা
 রঞ্জন ঘোষ
 ০২/০৫/২৩
তোমার কাছে ছোট হতে নেই তো কোন লাজ
শিখতে আসা তোমার কাছে এটাই আমার কাজ,
ছোট-বড় যাই হোক না কেন লজ্জা কিসের বলো,
জ্ঞানের পিপাসা থাকলে মনে সামনে এগিয়ে চলো।

যতদিন বাঁচবো আমি শিক্ষা নিয়ে যাবো
আমাকে যে শিক্ষা দেবে তার কাছেই যাবো,
জ্ঞানের সাগর তীরে বসে গুনছি শুধু নুড়ি,
যেটুকু জ্ঞান নিতে পারি সেটাই ঝোলায় পুরি।

জ্ঞানের কোন সীমা নেই, শেষ কোন নেই তার,
জ্ঞান পিপাসা মেটাতে এসে পিপাসা মেটে না আর,
যত জানছি খুশিমনে আমি তাকে নিচ্ছি বরণ করে,
প্রার্থনা মোর জীবনে যেন তাকে রাখতে পারি ধরে।

আমার এই কান্ড দেখে যদি জ্বলে যায় কারো গাত্র,
বলবো তাদের বন্ধু রাগ করোনা সবার আমি ছাত্র,
জানতে চাওয়া তো অন্যায় নয় এই কথা কি মানো,
জ্ঞানের ঘাটতি আছে আমার সেই কথাটি জানো?

আমরা যদি ভাগ করে নেই অনেক এমন কথা,
দোষ কি বলো হবে তাতে পাবেনা কেউ ব্যথা,
শিক্ষা তোমায় করবে ধনী মনকে করবে উদার,
সেই শিক্ষার সংকীর্ণতা ভুলে জ্ঞান করবে প্রসার

No comments: