Friday, July 6, 2018

গল্প - ভূত না ভৌতিক

  
গল্প - ভূত না ভৌতিক


     


কদিন ধরেই ভাবছি একটা গল্প লিখব । বেশ কতগুলি প্লট মাথার মধ্যে ঘুরঘুর করছে । সেদিন আষাঢ়ের বর্ষণমুখর সন্ধ্যায় সহধর্মিনীর হাতের সুস্বাদু তেলেভাজার সঙ্গে সুপেয় চা পান করে যেইমাত্র খাতাকলম গুছিয়ে বসেছি অমনি আমার সাত বছরের কন্যারত্নটি কোথা থেকে ছুটে এসে বলল , ' কি করবে , বাপি , খাতাকলম দিয়ে ? ' আমি ওর গালটা আস্তে করে টিপে দিয়ে বললাম , ' গল্প লিখব মাগো । ' 'কিসের গল্প বাপি ? ভূতের ? ' এইটুকু মেয়ের মাথায় ভূতের প্রসঙ্গ কিকরে এল জানি না । তবে আমি মনে মনে ভাবলাম আজকের এই আবহাওয়া ভূতের গল্প লেখা ও শোনার  জন্য  সত্যিই খুব উপযোগী বটে । 

             কিন্তু দুপাতা ইংরেজি পড়া এবং একটি নামজাদা প্রাইভেট কোম্পানীর উচ্চপদে কর্মরত অফিসার হয়ে এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে কিকরে আমি ভূতের অস্তিত্বে বিশ্বাস করি । তাই হেসে বললাম , ' না মা , ভূতের গল্প নয় , আর ভূত বলে কিছু আছে নাকি ? ' যেই না বলা আর অমনি কোথা থেকে খুক খুকে কাসির আওয়াজ হল আর সঙ্গে সঙ্গে পাওয়ার অফ হয়ে গেল । সেই নিকষ কালো অন্ধকারে মনে হল কেউ যেন আমার গালটা আলতো করে ছুয়ে গেল । মাত্র একটা মুহূর্ত । এক ঝলক ঠান্ডা হাওয়ায় আমাকে যেন কাঁপিয়ে গিয়ে গেল । ভাবলাম হয়ত মেয়ের মা অন্ধকারে হাতরে হাতরে এদিকে আসতে  গিয়ে আমার গালে ছোয়া লেগে গেছে। মোবাইলটাও খুঁজে পাচ্ছিনা যে জ্বেলে কিছুটা অন্ধকার তাড়াবো । কিন্তু গিন্নীর কোনো সাড়া না পেয়ে উচ্চস্বরে ডেকেই ফেললাম । আর তক্ষুনি পাওয়ার চলে এল । দেখি গিন্নীও রান্নাঘর থেকে আঁচলে হাত মুছতে মুছতে বের হয়ে আসছে ।  কিছুটা দ্বিধা নিয়ে বললাম , ' এইতো এদিকে এলে আবার কখন রান্নাঘরে গেলে । 'সে অবাক হয়ে বলল , ' আমি আবার কখন এদিকে এলাম ? সেই  থেকে তো রান্না ঘরেই ছিলাম । ভর সন্ধ্যেবেলা ভূত দেখেছ বোধহয় ।' ' অবাক হয়ে মেয়ের দিকে তাকালাম । সেও দেখি আমার দিকেই তাকিয়ে আছে । কিছু একটা হয়েছে ভেবে জানতে চাইল , ' কি হয়েছে বাপি ? ' আমি এ কথার কোনো জবাব দিতে পারলাম না । কেননা অনুভূতিটা তখন আমার মেরুদন্ড বেয়ে নামতে শুরু করেছে ।

No comments: