Wednesday, August 21, 2024

অনার্যপুত্র বলছে কথা -- সঞ্জীব চক্রবর্তী

অনার্য পুত্র বলছে  কথা        
সঞ্জীব চক্রবর্তী
২০/৮/২৪
এক অনার্য পুত্র বলছে কথা শুনি তবে 
একদিন প্রতিটি কথা মনে রবে।
ছিলনা দেহে মনে রঙের বাহার
হাত পেতে করেনি ভিক্ষা আহার।

আমি অপরাজেয় মায়ের সন্তান করি জয়
আমার নামটি শুনে রাখো তোমারা বিজয়।
আমি অগ্নি সম বুকে আছে বল আমি নির্ভয়
যাহা পাই দলে দিয়ে করি ধ্বংস আমি দুর্জয়।

আমি পূবের রবি তোমাদের জন্য জন্ম উদয়
ভাঙি ছলনা জাত পাতের বাঁধন গড়ি বোধোদয়।
আমি এসে দাঁড়াই দোরে অশান্ত যখন সময়
আমার জীবন চলে আপন পথে সর্বদা কর্মময়।

একদিন ঝড় থামবে এখন চলছে খেলা প্রলয়
ধর হাত শক্ত করে দূর্বলে দাও তোমরা অভয়।
পিছনে ফিরে দেখ পালায় যারা কতিপয়
এখনো বেঁচে আছে মৃতের মত মোহময়। 

আমি ক্রন্দন রত মায়ের অশ্রু মুছে দেই 
আমি অপরাজেয় অনার্য পুত্র দেখ সেই।
আমার বক্ষে শত ক্ষতের চিহ্ন এখনো আছে 
সামনে করি লড়াই রক্তক্ষরণে পালাইনি পাছে।

আমি দাবানল সম আবর্জনা পুড়ে করি ছাই
আমি  করি লন্ডভন্ড যাহা সম্মুখে পাই।
আমি আপন মনে করি উদ্দাম নৃত্য
আমি অপরাজেয় অনার্য পুত্র হবনা কাহারো ভৃত্য।

No comments: