Sunday, August 8, 2021

অমিতাভ চক্রবর্তী

বৃষ্টি মুখর রাত
--------------------
অমিতাভ চক্রবর্তী
***************************


ক্রমশ রাত গভীর হচ্ছে আকাশ স্বচ্ছ না হলেও
মুষল ধারাপাত নেই - টিপ টিপ মাঝে মাঝে আবার  স্মিত এক চিলতে হাসির মত পরিবেশের ইষৎ উষ্ণতা আছে!
বিকেলের এক পশলা বৃষ্টির জল জমে
থৈ থৈ করে রেখেছে গাছের টব গুলো!
নিবিড় এই বৃষ্টির শব্দ বুকে অজানা
এক দুঃখ বীজ বপন করছে !
নিয়তির মতোই তুমিও বুকের তলায়
আসন পেতে বসে আছো!
আমার দিন রাত কেড়ে নিয়ে প্রায়
নিঃস্ব করে দিয়েছো!
এ শূন্য ঝুলি থেকে কি দিতে পারি আমি! কি দিতে পারি!
হাসির কানায় কানায় ভরা নয়নের জল?
কবিদের কি বয়স বাড়ে? না ফুরিয়ে যায়! 
এই বদলা রাতে সমস্ত ভালোলাগা আর
ভালোবাসার স্মৃতি এসে জড়ো হয়!
তোমায় খুব মনে পড়ছে!
জানি না কি চাই?
বহুদিন থেকে গভীর শিকড় গেড়ে একটা অলৌকিক সম্পর্ক তৈরী হয়ে গেছে!
শারীরিক সান্নিধ্য ? জানি না!
তবে সান্নিধ্য চাই..
স্পর্শ -এসে ধরছে কেন হাত?
বিকেলে আজ বৃষ্টিতে ভিজলাম
প্রথম বর্ষণের আনন্দে !
পার্কে ছোকরাদের দল ও গড়াগড়ি
খাচ্ছিল ভেজা ঘাসে শুয়ে
একদম অন্য অনুভব!
একাই ভিজছিলাম ! কিন্ত সত্যি কি
একা ছিলাম?
তুমি ছিলে তো পাশে, তোমার হাত
ছুঁয়েছে আমার কণ্ঠ!
"সায়ন্তনের ক্লান্ত ফুলের গন্ধ হওয়ার পরে
অঙ্গ বিহীন আলিঙ্গনে সকল অঙ্গে ভরে "
আমার সমস্ত কিছুর মাঝে তুমি ফুলের
রেণুর মত মিশে থেকো কি করে!
তোমায় তেমন করে পেতে কি পারি না আমি?
সত্যি বলতে কি হয়তো তেমন করে
পেতে চাইও না তোমাকে!
কি জানি সশরীরে যদি তুমি কোনদিন আমার সামনে এসে দাঁড়াও কি করবো জানি না!
অমোঘ টানে বার বার ঘুরে ফিরে
তোমার কাছেই আসি!
তোমার ওই ছোট ছোট উৎকণ্ঠা,
দুশ্চিন্তা গুলো আমার পিঠে কেমন যেন
সোহাগী আদরের মত হাত বুলিয়ে যায়!
আমিও বাউলের একতারার তারে হাত বুলিয়ে বলি -
বাতাস সুগন্ধী হও, উষ্ণতা নিরাময় কর
সর্বোব্যাপী ভালোবাসার কার্পেটে ঢাকুক মেঝে!
তোমাকে আমি ফেরাতে পারি না কোন ভাবেই,
অমোঘ নিয়তির মত সুক্ষ বৈদ্যুতিক তারে
যেন জড়িয়ে আছো,
আর আমি বিনীত হয়ে আছি চন্দন বাতাসে,
অলৌকিক আলোর ফুলকি আর বুকে ছেঁকার দাগ নিয়ে  সব অনুভব অস্তিত্ব
কেড়ে নেয় মায়াবতী জাহাজ!
ছিন্ন পাতায় সাজাই তরণী তোমার
অনুভূতি নিয়ে একা একাই করি
খেলা সারাদিন রাত ...

No comments: